29 জুন 2017

ফকিরহাটে মা’ সংসদ অধিবেশন অনুষ্ঠিত

140206-maa-parlamentখুলনানিউজ.কম:: পানি, স্যানিটেশন ও দারিদ্র্য বিমোচনকে অগ্রাধিকার দিয়ে স্থানীয় সমস্যা চিহ্ণিত করা ও সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে গঠিত ব্যাতিক্রমধর্মী ‘মা সংসদের’ অধিবেশন বৃহস্পতিবার সকাল ১১টায়  ফকিরহাটে অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় নলধা-মৌভোগ ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত মা’ সংসদ অধিবেশনটি পরিচালনা করেন স্পিকার ইতি বেগম। অধিবেশনে ৮টি  দাবী উপস্থাপন করে ৮জন সদস্য ও ৬জন ভোকাল সদস্য আলোচনা ও সমাধানে উপায় নিয়ে কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার প্রাপ্ত ও র্ডপ প্রতিষ্ঠাতা জেলারেল সেক্রেটারী এবং মা সংসদ কার্যক্রমের প্রবক্তা এএইচএম নোমান। মূল অধিবেশন শেষে আয়োজিত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা ওয়াশ বাজেট মনিটরিং ক্লাবের সভাপতি ইঞ্জিঃ শেখ আব্দুস সালাম।

এ সময় বক্তব্য রাখেন, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান, উপজেলা জনস্বাস্থ্য সহকারী প্রকৌশলী কাজী ওয়ালি-উল হক, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তুহিন কান্তি ঘোষ, উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মোঃ আজিজুল হক, র্ডপ সাধারণ পরিষদ সদস্য রাজিয়া বেগম, র্ডপ এর স্বাস্থ্যগ্রাম ওয়াস পরীবিক্ষণ প্রেক্ষিত প্রকল্পের কো-অর্ডিনেটর আমির খসরু, নলধা-মৌভোগ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান কামরুজ্জামান প্রমূখ।

অধিবেশনে যে ৮টি দাবী উপস্থাপন করা হয়, সে গুলো হচ্ছে, ১. নলধা-মৌভোগ ইউনিয়নে ল্যাট্রিনহীন ৫৪৫টি পরিবারের জন্য ল্যাট্রিন স্থাপন। ২. ৫২টি গভীর নলকুপ স্থাপন। ৩. নলকুপের পানি লবনাক্ত হওয়ায় পুকুরের পানি খাওয়ার উপযোগী করা(পিএসএফ) বাস্তবায়ন করা। ৪. স্থানীয় সরকারকে শক্তিশালী করতে ‘পাবলিক পূয়র প্রাইভেট পার্টনারশীপ-পিপিপিপি’ বাস্তবায়ন করা। ৫. প্রতিটি ইউনিয়ন পর্যায়ে মাতৃত্বকালীন ভাতা ভোগীর সংখ্যা ১শ জনে উন্নিত করা। ৬. মাতৃত্বকালীন ভাতার পরিমান ৩৫০/- টাকা থেকে ৫০০/- টাকায় উন্নিত করা। ৭. দারিদ্র্য বিমোচনে স্বাস্থ্য, শিক্ষা, গৃহ, আয়-রোজগারের ‘স্বপ্ন প্যাকেজ’ রাষ্ট্রিয় ভাবে বাস্তবায়ন করা। ৮. জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করার জন্য ‘মা সংসদ’ থেকে অন্তত ২ জন প্রতিনিধি নির্বাচন করা।  


// মান্না দে, ফকিরহাট: ০৬.০২.২০১৪ //